নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
স্যোশাল মিডিয়া

আপনি যা করবেন এবং যা করবেন না

ইফতেখায়রুল ইসলাম
আপনি যেহেতু মাছ, মুরগী ভক্ষণ করেন, জেনে রাখবেন আপনি কোনও প্রাণীর সাথে অযাচিত ও অকারণ হিংস্রতা নিয়ে কথা বলার অধিকার হারিয়ে ফেলেছেন! অতএব একদম কষ্ট পাবেন না, কষ্ট পেলেও চুপ করে থাকবেন! কারণ আপনার ফেসবুকীয় ভাই, বোন আপনার ওই মায়াকান্না নিয়ে আপনাকে কথার তোড়ে উড়িয়ে দেবেন।

যদিও তারা জানেন বিভিন্ন রাষ্ট্রে, সমাজে, ধর্মে ও গোত্রে প্রথাগত অনেক বিষয় বছরের পর বছর ধরে চলে আসছে! কিন্তু সেটি কোনও বিষয় নয়, বিষয় হলো ভাইয়া, আপু যা ভাবছেন সেটাই সঠিক।

আপনি মূলত কোনও অন্যায় করা থেকে দূরে থাকেন। তারপরও আপনার অজান্তেই ভুল হয়ে যায়, যেতে পারে কাজেই আপনি ভুলের ঊর্ধ্বে নন, বস্তুত কেউই নয়! কিন্তু দেখবেন আপনি যখন কোনো মানবিক বিষয় নিয়েও কথা বলবেন, তখন অন্যদের কৃত স্বেচ্ছায় অপরাধকে আপনার সামনে এসে উপস্থাপন করে আপনাকে তুলোধুনো করা হবে!
যেহেতু সমাজে কেউ কেউ অমানবিক, তাই আপনাকে মাথায় রাখতে হবে, আপনি মানবিক হোন আর যাই হোন না কেন আপনাকে তুলনায় আসতেই হবে এবং তুলনায় এসে আপনাকে নাকানিচুবানি খেতেই হবে।

আপনি ফিলিস্তিনের উপর আক্রমনের প্রতিবাদ জানিয়েছিলেন, আপনার ফেসবুকে শোকের ছবি দিয়েছিলেন কিন্তু অন্য রাষ্ট্রের উপর আঘাতের সময় আপনি হয়তো ছবি পরিবর্তন করতে ভুলে গেছেন বা কোনো পোস্টই শেয়ার করেন নি!

ওহ মা! এ কি করে ফেলেছেন আপনি? যেহেতু আপনি প্রিয় জ্ঞানী, গুণী ভাইয়াদেরকে কাজ দেখাতে ব্যর্থ হয়ে গেছেন সেহেতু ভুলেও আর কারও দুঃখ, কষ্ট নিয়ে আপনার আবেগ দেখানোর সুযোগ নাই! খবরদার! দেখালে কিন্তু ভাইয়া, আপুরা খুব রাগ করবেন।

মোদ্দা কথা প্রাণির উপর নির্দয় আঘাত নিয়ে আপনি কোনো কথা বলবেনই না, যে পর্যন্ত ভাইয়া, আপুরা অনুমতি না দেন!

দরকার হয় তাদের মেসেজ বক্সে যেয়ে লিখবেন, ভাইয়া আপনার অশেষ মেহেরবানীতে একটি পোস্ট লিখে ফেলেছি, যদি আপনি বিনয়ের অবতার আমাকে অনুমতি প্রদান করেন কেবলমাত্র তখনই আমি পোস্টটা করার সক্ষমতা অর্জন করবো। অতএব জনাব ও জনাবার নিকট আমার আকুল আবেদন, আমাকে পোস্ট প্রদানের অনুমতি দিয়ে বাধিত করবেন।

আপনি একদমই ভুলে যাবেন না, ফেইসবুকে আপনার মতামত কেবল আপনার নয়; সেটি সকলের মতামত হতেই হবে। তাতে কি হয়েছে, সেটি আপনার ব্যক্তিগত প্রোফাইল।

আপনি ফেসবুকের শুধুমাত্র জ্ঞানী, গুণী ভাইয়া, আপুদের দেয়া নির্দেশনা অনুসারে আপনার ব্যক্তিগত মতামত রাখবেন। যদি ভুলে যান, তবে অবশ্যই কখনোই ভুল না করা ভাইয়া, আপুদের দেওয়া নির্দেশনায় আবার চোখ বুলিয়ে এসে নিজের লেখাকে সম্পাদনা করবেন।

শুধুমাত্র তারপরই জ্ঞানীদের এই রাজ্যে আপনি নিরাপদে করতে পারবেন! ওহ নিরাপদে কি করতে পারবেন তা বুঝছেন না? আহা! ফেসবুকে নিরাপদে পোস্ট করতে পারবেন! আজকাল কম কঠিন কম্ম তো নয় এটি ভাইডি

লেখক : অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন), ওয়ারী বিভাগ, ডিএমপি, ঢাকা।

(ফেসবুক থেকে সংগৃহীত)

এই সংক্রান্ত আরও খবর

ফেসবুকে শিক্ষামন্ত্রীকে নিয়ে মিথ্যাচার চলছেঃ জনসংযোগ কর্মকর্তা

shahadat

কানাডা হঠাৎ এতো বিপুল সংখ্যক সিরিঞ্জ কিনছে কেন?

shahadat

ফেসবুক লাইভের কতিপয় মেডিসিন বিশেষজ্ঞের দৃষ্টি আকর্ষণ!

shahadat

জীবনের মূল্য

shahadat

“সাবধান!!! সাবধান!!!”

shahadat

Leave a Comment