নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয়

এক লক্ষ ৬১ হাজারের বেশি মানুষ তামাকে মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

Cigarette

বজ্রশক্তি ডেস্ক:
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, টোব্যাকো এটলাস ২০১৮ অনুযায়ী, তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রতিবছর এক লক্ষ ৬১ হাজারের অধিক লোক মৃত্যুবরণ করে। আর ধুমপান কারণে বিভিন্ন রোগে বাংলাদেশে ১২ লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়ে ৩ লক্ষ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হয়।

তামাকজনিত রোগেব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশ প্রতিবছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা আর্থিক ক্ষতি হয়, যা ২০১৭ – ১৮ অর্থ বছরে জাতীয় আয়ের ১ . ৪ শতাংশ।

রবিবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের খ: মমতা হেনা লাভলীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এসময় মন্ত্রী বলেন, ‘ইমপ্যাক্ট অব টোবাকোরিলেটেড ইলনেস ইন বাংলাদেশ’ শিরোনামে ২০০৪ সালের এক গবেষণায় বলা হয়েছে, তামাক সেবনের কারণে ১২ লাখ লোক মানুষ বিভিন্ন অসংক্রামক রোগে আক্রান্ত হন।

এসব রোগের মধ্যে রয়েছে ফুসফুস ক্যান্সার ও ফুসফুসের দীর্ঘমেয়াদী রোগে (ক্রনিক অবস্ট্রাকটিভ পলমনারিডিজিজ (সিওপিডি)– যা প্রধানত ধুমপান ও পরোক্ষ ধূমপানের কারণে হয়ে থাক । মুখ গহ্বরের ক্যান্সার- যা প্রধাণত ধোঁয়াবিহীন বিভিন্ন তামাক সেবন পানের সঙ্গে জর্দা বা সাদাপাতার ব্যবহার এবং মাড়িতে গুল ব্যবহারের কারণে হয়ে থাকে । এছাড়া ধূমপান ও ধোঁয়াবিহীন তামাক সেবনের ফলে হৃদরোগে, স্ট্রোক, বার্জাজ ডিজিজের মত রোগেও হয়ে থাকে ।

মন্ত্রী বলেন, তামাক হচ্ছে এমন একটি ক্ষতিকর পণ্য, যা উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সেবন- প্রতিটি ক্ষেত্রেই পরিবেশ, জনস্বাস্থ্য, অর্থনীতির ক্ষতি করে। ধূমপান ও ধোঁয়াবিহীন তামাক সেবন- দু ‘ টোই ভয়াবহ ও প্রাণঘাতী নেশা । পরোক্ষ ধূমপানও অধূমপায়ীদের জন্য মারাত্মক ক্ষতিকর । তামাক মানুষকে তিলে তিলে মৃত্যুর দিকে ধাবিত করে । তামাক ব্যবহারজনিত রোগে ও মৃত্যু বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ । অর্থনীতিতেও তামাকের প্রভাব অত্যন্ত নেতিবাচক ।

‘দি ইকোনোমিক্স কস্ট অব টোবাকো ইউজারর্স ইন বাংলাদেশ: এ হেল্থ কস্ট এ্যাপ্রোস’ শিরোনামে ২০১৮ সালের এক গবেষণায় বলা হয়েছে, বর্তমানে দেশে ১৫ লাখের অধিক প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষ তামাক সেবনের কারণে এবং ৬১ হাজারের অধিক শিশু পরোক্ষ ধূমপানের প্রভাবে প্রাণঘাতী বিভিন্ন রোগে আক্রান্ত । এতে আরও বলা হয়, তামাকজনিত রোগেব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশ প্রতিবছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা আর্থিক ক্ষতি হয় , যা ২০১৭ – ১৮ অর্থ বছরে জাতীয় আয়ের ১ . ৪ শতাংশ । সরকার তামাক নিয়ন্ত্রণে বহুমাত্রিক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে । এসময় মন্ত্রী তার সরকারের আমলে তামাক বিরোধী পদক্ষেপ সবিস্তারে তুলে ধরেন।

মন্ত্রী জানান, ২০১৬ সালের ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নে প্রধানমন্ত্রী ঘোষনা দেন ২০৪০ সালের মধ্যে দেশ তামাকমুক্ত করা হবে । তিনি বলেন, এছাড়া ধোঁয়াবিহীন তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে একটি কৌশলপত্র চূড়ান্ত করা হয়েছে। অিাইন বাস্তবায়নে কতৃত্বপ্রাপ্ত কর্মকর্তা, ট্যাক্সফোর্স সদস্য, ও আইন বাস্তবায়নে নির্বাহী ম্যাজিট্রেট ও স্যানিটারী ইনস্পেক্টরদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০১৯সালে এ আইন লঙ্ঘনে ৮৬৬টি মামলার বিপরীতে ৬ লাখ ৭২ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এই সংক্রান্ত আরও খবর

বাংলাদেশ সাংবাদিক জোটের ফরিদপুর জেলা কমিটির অনুমোদন

shahadat

মোবাইল ব্যাংকিংয়ে চালু হচ্ছে আন্তলেনদেন সুবিধা

shahadat

সাতক্ষীরায় একই পরিবারের ৪ জনের লাশ উদ্ধার

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

হচ্ছে না এইচএসসি, জেএসসি-এসএসসি পরীক্ষার ফল দিয়ে মূল্যায়ন

shahadat