নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ রাজধানী স্বাস্থ্য

ডিএনসিসির ১৫২ হাসপাতালে বিশেষ মশক নিধন কার্যক্রম

নিউজ ডেস্ক:
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীন এলাকাসমূহের কোভিড ও নন-কোভিড হাসপাতালগুলোতে অবস্থানরত রোগী, ডাক্তার, নার্স ও চিকিৎসাসেবার সঙ্গে নিয়োজিত অন্যান্যের ডেঙ্গু রোগে আক্রন্ত হওয়ার ঝুঁকি রোধকল্পে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালিত হয়েছে।

গত ২০ জুন থেকে শুরু করে গত বুধবার পর্যন্ত এই ৫ দিনে মোট ১৫২টি হাসপাতালে এই বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের তথ্য কর্মকর্তা আতিকুর রহমান।

তিনি জানান, প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬ টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও অ্যাডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হচ্ছে। ইতোমধ্যে ডিএনসিসি কর্তৃক বিভিন্ন হাসপাতালের আঙিনায় এবং আশপাশে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করা হয়েছে। হাসপাতাল এলাকায় চলমান মশক নিধন কার্যক্রম নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন সংশ্লিষ্ট সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সকলের সহযোগিতা পেলে এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে ইনশাআল্লাহ আমরা ডেঙ্গু রোগের প্রকোপ কমাতে সক্ষম হব। হাসপাতালে অবস্থানরত সাধারণ রোগী ও রোগীর স্বজনদের হাসপাতালে ঘুমানোর সময় মশারি ব্যবহারের পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে হাসপাতালের বাথরুম, টয়লেটসহ হাসপাতাল প্রাঙ্গণ এবং ড্রেন নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হাসপাতাল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

হাসপাতালে কোনো একজন ডেঙ্গু রোগে আক্রান্ত হলে দ্রুতই সেখানে সেবাদানকারী ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য রোগীসহ আরও অনেকের সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে। তাই হাসপাতাল কর্তৃপক্ষকে এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে বলে উল্লেখ করেন তিনি।

এই সংক্রান্ত আরও খবর

বাংলাদেশ সাংবাদিক জোটের ফরিদপুর জেলা কমিটির অনুমোদন

shahadat

মোবাইল ব্যাংকিংয়ে চালু হচ্ছে আন্তলেনদেন সুবিধা

shahadat

সাতক্ষীরায় একই পরিবারের ৪ জনের লাশ উদ্ধার

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

Leave a Comment