নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ

পরিবেশ-মানবাধিকার নিয়ে আন্তর্জাতিক সংলাপে মনজিল মোরসেদ

নিউজ ডেস্ক:
স্বাস্থ্যকর পরিবেশে প্রকৃতির অধিকার ও মানবাধিকার সংক্রান্ত দু’দিনব্যাপী আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সংলাপে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস পর বাংলাদেশের (এইচআরপিবি) প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

স্বাস্থ্যকর পরিবেশে প্রকৃতির অধিকার ও মানবাধিকার সংক্রান্ত দু’দিনব্যাপী আন্তর্জাতিক এ ভার্চ্যুয়াল সংলাপের আয়োজন করে ‘সেন্টার ফর ডেমোক্রেটিক অ্যান্ড এনভয়ারমেন্টাল রাইটস (সিডিইআর)সহ দু’টি আন্তর্জাতিক সংগঠন।

আমেরিকা, সুইডেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইউরোপ, নর্থ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষক, পরিবেশবিদ, আইনজীবী, সংসদ সদস্য, অধ্যাপক এ সংলাপে অংশগ্রহণ করেন।

দক্ষিণ পূর্ব এশিয়ার ভারত থেকে সৃষ্টি বাজপেয়ী ও বাংলাদেশ থেকে এইচআরপিবি প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ অংশ নেন।

পরে মনজিল মোরসেদ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গত শুক্রবার রাতে দ্বিতীয় প্যানেল আলোচনার মডারেটের ছিলেন সেন্টার ফর ডেমোক্রেটিক অ্যান্ড এনভয়ারমেন্টাল রাইটসের এক্সিকিউটিভ ডিরেক্টর ম্যারি মারগিল। আলোচনা করেন ভারতের সৃষ্টি বাজপেয়ী। তিনি আদালতে গঙ্গা নদীর রায়ের বিষয়টি তুলে ধরেন এবং সরকারের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিভিন্ন দুর্বলতার বিষয় তুলে ধরেন।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ তার বক্তব্যে বাংলাদেশে নদী, খাল, পাহাড়, সমুদ্র সৈকত ও পরিবেশ রক্ষায় প্রণীত বিভিন্ন আইন ও সংবিধানের ১৮ অনুচ্ছেদ সংযোজনের বিষয়, সংবিধানের তৃতীয় অধ্যায়ের মৌলিক অধিকারের বিধানগুলো তুলে ধরেন। আইনের সুনির্দিষ্ট বিধিবিধান থাকা সত্ত্বেও প্রকৃতি, পরিবেশ ও মানবাধিকার রক্ষায় দুর্বলতার কারণগুলোও তিনি তুলে ধরেন। আইন প্রয়োগে দুর্বলতার সমস্যাকে জনস্বার্থের মামলায় আদালতের আদেশ ও রায়ের মাধ্যমে উক্ত অধিকার সুরক্ষা করার প্রয়াস ও অবস্থার উন্নতির বিষয়টি তুলে ধরেন।

দু’দিনের সংলাপে প্যানেলের অন্য আলোচক ছিলেন সুইডেনের রেবেকা লি মইনি, কলম্বিয়ার ড্যানিয়েল বনিলা, আমেরিকার এরিন ডালি, লিন্ডা সিহান, নিকোলাস রবিনসন, থমাস লিনজি, নিউজিল্যান্ডের ক্যাথেরিন মেগালানেস, অস্ট্রেলিয়ার মিখাইল মেলিনি প্রমুখ।

এই সংক্রান্ত আরও খবর

বাংলাদেশ সাংবাদিক জোটের ফরিদপুর জেলা কমিটির অনুমোদন

shahadat

মোবাইল ব্যাংকিংয়ে চালু হচ্ছে আন্তলেনদেন সুবিধা

shahadat

সাতক্ষীরায় একই পরিবারের ৪ জনের লাশ উদ্ধার

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

Leave a Comment