নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
রাজধানী

পূর্ব রাজাবাজার লগডাউন সেনা টহল শুরু

রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউন করা হয়েছে। বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে মঙ্গলবার রাত ১২টা থেকে সেনা টহল শুরু হয়েছে।

মঙ্গলবার আইএসপিআরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার মধ্য রাত থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পূর্ব রাজাবাজার এলাকায় করোনা সংক্রমণের জন্য রেড জোন হিসেবে ঘোষিত ওই এলাকা  বন্ধ করে দেয়া হয়েছে। ইতিমধ্যে বিষয়টি এলাকার বাসিন্দাদের জানানো হয়েছে।

এর আগে সোমবার স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ইতিমধ্যে পূর্ব রাজাবাজার এলাকার বাসিন্দাদের অবগত করা হয়েছে। এজন্য মাইকিং করা হয়েছে। মসজিদে ঘোষণা করা হয়েছে।

তিনি জানান, ওই এলাকার প্রবেশ পথ আটটি।  সাতটি পথই বন্ধ থাকবে। একটি খোলা থাকবে। সেখানে সার্বক্ষণিক পাহারা থাকবে। অতি জরুরি প্রয়োজনে অনুমতি নিয়ে গ্রীণ রোড সংলগ্ন ওই রাস্তা দিয়ে আসা-যাওয়া করা যাবে। ওই এলাকার লোকজনকে যাতে বাইরে যেতে না হয় সেজন্য সব ধরণের ব্যবস্থা করা হয়েছে।

এমনকি পূর্ব রাজাবাজারের বাসিন্দাদের সুবিধার্তে সেখানে করোনা টেস্টের বুথ থেকে শুরু করে আইসোলেশনের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

জানা গেছে, লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করে ঢাকায় শুরু হচ্ছে এলাকাভিত্তিক ভিন্নমাত্রার লকডাউন। প্রাথমিক তালিকায় ওয়ারির একটি জায়গাও রয়েছে। পর্যায়ক্রমে তা অন্যান্য এলাকায় হবে। রাজধানীর বাইরে ইতিমধ্যে নারায়ণগঞ্জের তিনটি এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনা সংক্রমণ বিবেচনা করে চিহ্নিত করা ঢাকার লাল, হলুদ ও সবুজ এলাকা পরিচালনার বিষয়ে ইতিমধ্যে পরিকল্পনা ঠিক করা হয়েছে। কেন্দ্রীয় একটি কমিটির অধীনে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের নেতৃত্বে পুলিশ, স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে স্থানীয় মানুষকে সম্পৃক্ত করে কমিটি গঠনের মাধ্যমে লকডাউন বাস্তবায়ন করা হবে। লকডাউন ঘোষিত এলাকায় চলাচল বন্ধ থাকবে।

করোনাভাইরাসের কারণে টানা ৬৬ দিন বন্ধের পর গত ৩১ মে থেকে সরকারি-বেসরকারি অফিস চালু হয়েছে। এরপর থেকে আগের চেয়ে পরিস্থিতির অবনতি হয়। এমন অবস্থায় ১ জুন সরকারের উচ্চপর্যায়ের এক সভায় করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় দেশের বিভিন্ন এলাকাকে ‘রেড, ইয়েলো ও গ্রিন জোনে’ ভাগ করে ভিন্নমাত্রায় এলাকাভিত্তিক লকডাউন দেয়ার সিদ্ধান্ত হয়।

এই সংক্রান্ত আরও খবর

ফের আইসিইউতে সাহারা খাতুন

shahadat

ডিএনসিসির ১৫২ হাসপাতালে বিশেষ মশক নিধন কার্যক্রম

shahadat

করোনার মধ্যেও রাজধানীতে বসবে ২৪ টি পশুর হাট

shahadat

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মোহাম্মদ নাসিম

shahadat

স্বাধীনতার মনন তৈরির লক্ষ্যে ৬ দফা ঘোষণা করেন বঙ্গবন্ধু: তথ্যমন্ত্রী

shahadat

ইয়েলো জোনের আওতায় ঢাকার যে ৩৮ এলাকা

shahadat

Leave a Comment