নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
শিক্ষাঙ্গণ

বন্ধ হয়ে গেছে ঢাবির করোনা পরীক্ষা ল্যাব

নিউজ ডেস্ক:
করোনাভাইরাস পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র-কারসে স্থাপন করা হয়েছিলো করোনা সনাক্তকরণ ল্যাব। তবে আর্থিক সংকট, প্রশিক্ষিত জনবলের অভাব ও গবেষণাগারের যন্ত্রপাতি একাডেমিক কাজে ব্যবহারসহ নানা সীমাবদ্ধতায় গত সোমবার (১ জুন) সেটি বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, গত ৫ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনা পরীক্ষার জন্য ল্যাবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রতিদিন প্রায় ৪০০ নমুনা পরীক্ষা করা যেতো। তবে ল্যাবটি পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিতে পারছিলো না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কোনো সহযোগিতা পাওয়া যায়নি।

এছাড়া ল্যাবের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে আনা হয়েছিল। ওইসব বিভাগের অভ্যন্তরীণ গবেষণার জন্য যেগুলো দীর্ঘমেয়াদে ব্যবহারের সুযোগ নেই। এছাড়া বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজও গত ৩১ মে থেকে সীমিত আকারে শুরু হয়েছে। এসব সীমাবদ্ধতার কারণে গত সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে করোনা সনাক্তকরণ পরীক্ষা।

তবে ল্যাব বন্ধের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের করোনা রেসপন্স টেকনিক্যাল কমিটি আগেই নিয়েছিল বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘তারা আগেই সিদ্ধান্ত নিয়েছিলো ৩১ মে পর্যন্ত এটা চলবে। এটি খুবই টেকনিক্যাল কাজ। ল্যাবের মেশিনগুলোও বিভিন্ন বিভাগ থেকে আনা হয়েছিলো।’

এর আগে, বিশ্ববিদ্যালয়ের করোনা রেসপন্স টেকনিক্যাল কমিটি ল্যাব বন্ধের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়। ওই চিঠিতে বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধতা, মন্ত্রণালয়ের অসহযোগিতা, পর্যাপ্ত যন্ত্রপাতি ও প্রশিক্ষিত জনবলের অভাবের কথা উল্লেখ করে কমিটি।

এই সংক্রান্ত আরও খবর

হচ্ছে না এইচএসসি, জেএসসি-এসএসসি পরীক্ষার ফল দিয়ে মূল্যায়ন

shahadat

আবারও বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

shahadat

একাদশে ভর্তির সূচি প্রকাশ

shahadat

একাদশে ভর্তি কার্যক্রম শুরু ৯ অগাস্ট

shahadat

ঢাবি ছাত্রী সুমাইয়া হত্যা মামলায় স্বামী-শ্বশুর গ্রেফতার

shahadat

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হলেন মাকসুদ কামাল

shahadat

Leave a Comment