নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়নি

নিউজ ডেস্ক:
বাংলাদেশে ২০১৯ সালে সামগ্রিক মানবাধিকার পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। বৃহস্পতিবার প্রকাশ করা ব্রিটিশ সরকারের হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি: ২০১৯ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস রিপোর্টে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনের বাংলাদেশ অংশে বলা হয়েছে, ২০১৯ সালের বিভিন্ন সময় বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গুম এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। মৃত্যুদণ্ডের সংখ্যা বেড়েছে এবং কমপক্ষে দুইটি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। গত বছরের বিভিন্ন সময় ব্রিটেনের মন্ত্রীরা বাংলাদেশ সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মানবাধিকার নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী দুর্নীতির দায়ে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার কারাদণ্ড ভোগ করছেন। কিন্তু কারাবন্দি অবস্থায় তিনি পর্যাপ্ত স্বাস্থ্যসেবা পাননি। ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় ৪২ জনকে আটক করা হয়েছে। যদিও এই আইনের বিভিন্ন ধারা নিয়ে সমালোচনা হয়েছে। গত বছর বিভিন্ন রাজনৈতিক দলের অঙ্গসংগঠনের মাধ্যমে সহিংস ঘটনা ঘটেছে। অক্টোবরে এক বুয়েট শিক্ষার্থী ছাত্রলীগের সদস্যদের হামলায় নিহত হন। লিঙ্গভিত্তিক সহিংস এখনো বড় উদ্বেগ হিসেবে রয়েছে। মাদ্রাসা ছাত্রী নুসরত জাহান রাফির হত্যার ঘটনা আলোড়ন সৃষ্টি করে। যিনি অধ্যক্ষের বিরুদ্ধে পুলিশের কাছে হয়রানির অভিযোগ করেছিলেন।

তবে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ এখনো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বাংলাদেশ এখনো রোহিঙ্গাদের স্বেচ্ছা, নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

এই সংক্রান্ত আরও খবর

বাসাজ সম্মাননা স্মারক-২০১৯ এর প্রতিবেদনসমূহ সৈয়দ ইশতিয়াক রেজার নিকট হস্তান্তর

shahadat

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরীর মৃত্যুতে বাসাজ সভাপতি ও সাধারণ সম্পাদকের শোক

shahadat

বাসাজ পুরস্কার ২০১৯ এ প্রাপ্ত প্রতিবেদনসমূহ বিচারক মণ্ডলীর নিকট হস্তান্তর

shahadat

“বাসাজ সম্মাননা স্মারক-২০১৯” এর প্রতিবেদন জমার সময় বৃদ্ধি

shahadat

নবম ওয়েজবোর্ড : সংবাদপত্রকর্মীদের আয়কর ও গ্র্যাচুইটি নিয়ে রুল

shahadat

বাংলাদেশ সাংবাদিক জোটের গাজীপুর জেলা শাখার আলোচনা সভা

shahadat

Leave a Comment