নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ রংপুর

বাংলাবান্ধায় থার্মাল স্ক্যানিং ছাড়াই প্রবেশ করছে চালকরা

Banglabandha-Port

তেঁতুলিয়া প্রতিনিধি:
তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থল বন্দরে পাসপোর্টধারী যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা করা হলেও বাদ যাচ্ছেন অন্যান্য দেশ থেকে মালামাল নিয়ে আসা যানবাহনের চালকরা। এতে উদ্বিগ্ন বন্দরের সচেতন নাগরিক ও সাধারণ ব্যবসায়ীরা।

বন্দরের স্থানীয় হান্নান, মাসুদসহ বেশ কয়েকজনের সঙ্গে কথা হলে তারা জানান, ভারত, নেপাল ও ভুটান থেকে পাথর বোঝাই গাড়ি নিয়ে প্রবেশ করছে চালকরা। তাদের মধ্যে কেউ নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা শনাক্তকরণে এখনো বসানো হয়নি কোন মেডিকেল টিম। তাছাড়া এসব গাড়ির চালকরা স্থানীয় বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে খাবার খাচ্ছেন। মহামারী করোনা ভাইরাস আক্রান্তে যদি এদের মধ্যে কোন ড্রাইভার থাকে তাহলে সেখান থেকে স্থানীয় মানুষদের মাধ্যমে ছড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিষয়টি জেলা সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে গাড়ির চালকদের করোনা ভাইরাস শনাক্তকরণে আলাদা ভাবে করোনা পরীক্ষায় মেডিকেল টিম এবং মেডিকেল টিমটিকে ইমিগ্রেশন কার্যালয় থেকে সরিয়ে জিরোপয়েন্টে স্থাপনের দাবি স্থানীয় সচেতন নাগরিক মহলের।

স্থল বন্দর ঘুরে দেখা যায়, গত ১৩ দিনে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ৪ হাজারেরও বেশি পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করেছে।

মেডিকেল ক্যাম্পের দায়িত্বরত তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার তৌফিকুর রহমান খান পাঠান, স্বাস্থ্য সহকারী শারমিন আক্তার ও জিন্নাতুন ফেরদৌসী জানান, গত ১২ দিনে দুই হাজারের বেশি স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারী থেকে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোষ্টে হ্যান্ড থামার্ল স্ক্যানার দিয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন ১৫০/২০০ জন পাসপোর্টধারীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত গত এক সপ্তাহে ৬শ জনের বেশি পাসপোর্টধারীদের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। কারোর মধ্যে জ্বর বা সর্দি কিছু দেখলে আমরা তাৎক্ষণিক রেফার্ড করবো পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে। তবে এখন পর্যন্ত এ ধরনের কোন রোগী সনাক্ত হয়নি।

এ বিষয়ে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট ভারপ্রাপ্ত পরিদর্শক আলতাফ হোসেন জানান, প্রতিদিন পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর আমরা তাদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করছি। তবে ভারত থেকে আসা ট্রাকচালকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে কি না জানিনা। ট্রাক চালকরা স্থল বন্দর থেকে কার পাস নিয়ে যাতায়াত করছে। বিষয়টি বন্দর কর্তৃপক্ষের ও স্বাস্থ্য বিভাগের।

এ ব্যাপারে বন্দরের ব্যবস্থাপক মামুন সোবহানের সাথে কথা বলতে গেলে ওই সময়ে তাকে পাওয়া যায়নি। বন্দরে মোবাইল নেটওয়ার্ক না থাকায় মুঠোফোনেও কথা বলা সম্ভব হয়নি।

এদিকে আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা জানিয়েছেন, এটা বন্দর কর্তৃপক্ষের বিষয়। কর্তৃপক্ষ চালকদের স্বাস্থ্য পরীক্ষার সিদ্ধান্ত নিলে আমরাও তাদের সহযোগিতা করব।

জেলা সিভিল সার্জন ডা. ফজলুর রহমান সাংবাদিকদের জানান, বাংলাবান্ধা স্থল বন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য থার্মাল স্ক্যানার দেওয়া হয়েছে। আমরা শুধু জ্বরের রোগী দেখছি। তবে ভারত, নেপাল ও ভুটান থেকে আসা পাথরবাহী ট্রাক চালকদের স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব ইমিগ্রেশন পুলিশের। তবে এখন পর্যন্ত এ ধরনের কোন রোগী শনাক্ত হয়নি।

এই সংক্রান্ত আরও খবর

সাতক্ষীরায় একই পরিবারের ৪ জনের লাশ উদ্ধার

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

বৈরুতে ফের বিস্ফোরণ, নিহত ৪ আহত ২০

shahadat

হচ্ছে না এইচএসসি, জেএসসি-এসএসসি পরীক্ষার ফল দিয়ে মূল্যায়ন

shahadat