নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
আন্তর্জাতিক ফোকাস নিউজ

বিশ্বে করোনায় মৃত্যুর অর্ধেকই আমেরিকার

নিউজ ডেস্ক:
বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ৯৩ লাখের বেশি মানুষ। এই রোগে মারা গেছে ৪ লাখ ৮০ হাজার জন। এসব মৃত্যুর অর্ধেকই হয়েছে দুই আমেরিকায়, অর্থাৎ উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে।

এই অঞ্চলে করোনায় মারা গেছেন প্রায় ২ থেকে আড়াই লাখ মানুষ। এইসব অঞ্চলে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও পেরুতে।

এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা গেছে মোট ১ লাখ ২৩ হাজার ৪৭৩ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ লাখ ২৪ হাজার ১৬৮ জন।

বর্তমানে সবচেয়ে ভয়াবহ অবস্থা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের। মঙ্গলবারও সেখানে ৪০ হাজারের বেশি আক্রান্ত হয়েছে এবং আরও ১৩শ জনের বেশি মারা গেছে। ফলে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৫১ হাজার ৪৭৯ জন। আর মোট মারা গেছে ৫২ হাজার ৭৭১ জন। দেশটিতে সুস্থ হওয়ার সংখ্যাও তুলনামূলক কম। সেখানে মোট সুস্থ হয়েছে ৬ লাখের কিছু বেশি মানুষ। এখনও চিকিৎসাধীন রয়েছে ৪ লাখ ৮৫ হাজার ৩৬৩ জন।

মেক্সিকোতে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৫ হাজার ১২২ জন এবং ২৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

পেরুতে প্রায় সাড়ে ৮ হাজার এবং চিলিতে সাড়ে ৪ হাজার রোগী মারা গেছেন।

যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপের চেয়ে লাতিন আমেরিকার দেশগুলোতে এখন বেশি রোগী শনাক্ত হচ্ছে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম হামলা হয়েছিল করোনার। চীন থেকে ইরান হয়ে ইউরোপের ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানিসহ বিভিন্ন দেশে মরণ কামড় বসিয়েছে করোনা।

ইউরোপকে তছনছ করার মধ্যেই উত্তর আমেরিকায় হামলা শুরু করে করোনা। এরপর করোনা মহামারি ছড়িয়ে পড়ে দক্ষিণ আমেরিকা মহাদেশেও। বর্তমানে লাতিন আমেরিকার দেশগুলোতেই করোনা সংক্রমণ বেশি হচ্ছে।

সূত্র: বিবিসি/ ওয়ার্ল্ডোমিটার।

এই সংক্রান্ত আরও খবর

বাংলাদেশ সাংবাদিক জোটের ফরিদপুর জেলা কমিটির অনুমোদন

shahadat

মোবাইল ব্যাংকিংয়ে চালু হচ্ছে আন্তলেনদেন সুবিধা

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

অবশেষে যুদ্ধবিরতিতে আর্মেনিয়া-আজারবাইজান

shahadat

Leave a Comment