নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ

মোবাইলে এসএমএস পাঠিয়ে স্মার্টকার্ড দেওয়ার সিদ্ধান্ত

ভোটরদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেওয়ার ক্ষেত্রে মোবাইলে মেসেজ পাঠিয়ে কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বর্তমানে লেমিনেটিং করা এনআইডি দেওয়া হচ্ছে।

ইসির এনআইডি অনুবিভাগের কমিউনিকেশন কনসালট্যান্ট মোহাম্মদ শফিক জানান, এ পর্যন্ত ৬ কোটি ১ লাখ স্মার্টকার্ড উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। মোট বিতরণ হয়েছে ৫ কোটি ৭ লাখ ৯০ হাজার কার্ড। এছাড়া ১ কোটি ২ লাখ ফাঁকা কার্ডে তথ্য সন্নিবেশ করার কাজ চলছে। এই কার্ডগুলো অর্থাৎ ৭ কোটি ৩ লাখ কার্ড ফরাসি কোম্পানির কাছ থেকে নিয়েছে নির্বাচন কমিশন।

জানা যায়, ২০২০ সালে হালানাগদ শেষে তালিকায় নতুন ভোটার যুক্ত হয়েছেন ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন। এক্ষেত্রে দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এ হিসাবে দেশের অর্ধেক সংখ্যক ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দিয়েছে নির্বাচন কমিশন। অবশিষ্ট ৩ কোটি ৯৫ লাখ ১৯ হাজার ১১১টি কার্ড উৎপাদন ও বিতরণে যেতে হচ্ছে সংস্থাটিকে।

কর্মকর্তারা বলছেন, গত মার্চে করোনার কারণে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও বন্ধ রাখে নির্বাচন কমিশন। বর্তমানে সব কর্মকর্তা-কর্মচারীর অফিস করার জন্য সরকার থেকে নির্দেশনা আসার পর কমিশন স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত ইসির মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়। সভার কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে- বর্তমানে করোনা পরিস্থিতির কারণে জনসমাগমপূর্ণ কার্যক্রমগুলো স্বাস্থ্যবিধি মোতাবেক সম্পন্ন করা দুরূহ। এ পরিপ্রেক্ষিতে মুদ্রিত/সংরক্ষিত স্মার্টকার্ড কীভাবে স্বাস্থ্যবিধি মেনে সুচারুভাবে বিতরণ করা যায় তা নিয়ে আলোচনা হয়।

তার পরিপ্রেক্ষিতে ইসি সচিব মো. আলমগীর জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগকে বিষয়টি পর্যালোচনা করার জন্য নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, ওয়েবসাইটে নির্ধারিত পোর্টালের যারা স্মার্টকার্ড নিতে আগ্রহী তাদের তথ্য সংগ্রহের মাধ্যমে সীমিত পরিসরে শুরু স্মার্টকার্ড দেওয়ার বিষয়টি পর্যালোচনা করতে হবে। এক্ষেত্রে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে স্মার্টকার্ড বিতরণ শুরু করতে হবে। একই সময়ে বেশি লোকসমাগম এড়াতে মোবাইলে এসএমএস পাঠিয়ে স্বল্পসংখ্যক লোক জড়ো করে স্মার্টকার্ড বিতরণ করা যেতে পারে।

এ বিষয়ে এনআইডি শাখার পরিচালক মো. আবদুল বাতেন বলেন, স্মার্টকার্ড বিতরণ ছাড়া কোনো কার্যক্রম আমাদের বন্ধ নেই। এমনি করোনার সময় যখন অনেক প্রতিষ্ঠান বন্ধ ছিল তখনো আমরা সেবা দিয়েছি। বর্তমানে সব সেবাই অনলাইনে পাওয়া যাচ্ছে। স্মার্টকার্ড বিতরণও সীমিত আকারে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে। শিগগিরই সেবাটি চালু করা হবে।

নির্বাচন কমিশন স্মার্টকার্ড বিতরণ বর্তমানে বন্ধ রাখলেও নতুন ভোটারদের অনলাইনে (services.nidw.gov.bd) নিবন্ধন করার মাধ্যমে নিজের এনআইডি নিজেকেই ডাউনলোড করে নেওয়ার সুযোগ দিচ্ছে। তবে একবারের বেশি কেউ তার নিজের এনআইডি ডাউনলোড করতে পারবেন না। পরবর্তীকালে ডাউনলোড করতে ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে সেবাটি নিতে হবে।

এই সংক্রান্ত আরও খবর

বাসাজ সম্মাননা স্মারক-২০১৯ এর প্রতিবেদনসমূহ সৈয়দ ইশতিয়াক রেজার নিকট হস্তান্তর

shahadat

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরীর মৃত্যুতে বাসাজ সভাপতি ও সাধারণ সম্পাদকের শোক

shahadat

বাসাজ পুরস্কার ২০১৯ এ প্রাপ্ত প্রতিবেদনসমূহ বিচারক মণ্ডলীর নিকট হস্তান্তর

shahadat

“বাসাজ সম্মাননা স্মারক-২০১৯” এর প্রতিবেদন জমার সময় বৃদ্ধি

shahadat

নবম ওয়েজবোর্ড : সংবাদপত্রকর্মীদের আয়কর ও গ্র্যাচুইটি নিয়ে রুল

shahadat

বাংলাদেশ সাংবাদিক জোটের গাজীপুর জেলা শাখার আলোচনা সভা

shahadat

Leave a Comment