JAFB | Journalist Alliance Foundation of Bangladesh
আন্তর্জাতিক ফোকাস নিউজ

যুদ্ধে যেতে অস্বীকৃতি, রুশ সেনার ৫ বছরের জেল

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি না হওয়ায় ২৪ বছর বয়সী একজন পেশাদার সেনাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ায় এক আদালত। দেশটির কর্মকর্তারা বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এ তথ্য জানান। খবর এনডিটিভি।

দক্ষিণ ইউরালের বাশকোর্তোস্তান অঞ্চলের আদালতের প্রেস সার্ভিস জানায়, ওই সেনা কর্মকর্তা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে অংশ নিতে চান নি। তিনি ২০২২ সালের মে’তে তার দায়িত্বের রিপোর্ট করেনি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আইন প্রয়োগকারীরা কান্দারভ নামের ওই সেনাকে সেপ্টেম্বরে সনাক্ত করে।

অন্যদিকে দেশটির এক সামরিক ট্রাইব্যুনাল জানায়, কান্দারভকে এক মাসেরও বেশি সময় ধরে সামরিক সেবা এড়ানোর জন্য পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

গত বছরের সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযানকে শক্তিশালী করার জন্য তিন লাখ সেনা সমাবেশের ঘোষণা দেন। পুতিনের এই ঘোষণার পর দেশটি ছেড়ে বহু লোক আর্মেনিয়া, জর্জিয়া ও কাজাখস্তানসহ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যায়।

২০২২ সালের ফেব্রুয়ারির ২৪ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। এরপর থেকে আজ পর্যন্ত টানা ৩২৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

এই সংক্রান্ত আরও খবর

প্রবীণ সাংবাদিক শাহজাহান মিয়ার মৃত্যুতে বাসাজ’র শোক

Shahadat Hossen

মাসে ১০ কোটি করে পদ্মার বকেয়া পরিশোধে রাজি বিমান

Shahadat Hossen

আফগানিস্তানফেরত ফখরুল হাল ধরেন হুজির, ছিল বড় হামলার পরিকল্পনা

Shahadat Hossen

ট্রেনে কাটা পড়ে মা-মেয়ের মৃত্যু

Shahadat Hossen

কুমিল্লায় ডাকাত সন্দেহে গণপিটুনিতে দুজনের মৃত্যু

Shahadat Hossen

মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১১

Shahadat Hossen

Leave a Comment