নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ

রোহিঙ্গারা দুর্বল-অসহায় নন: ইউএনএইচসিআর

নিউজ ডেস্ক:
জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) বাংলাদেশ প্রতিনিধি স্টিভেন করলিস বলেছেন, রোহিঙ্গারা দুর্বল, অসহায় নন। রোহিঙ্গাদের প্রতি আমাদের বার্তা, এটা আপনাদের দিন। আর বাংলাদেশের মানুষ, যারা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন, এটা তাদেরও দিন।

শনিবার (২০ জুন) বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

স্টিভেন করলিস বলেন, আমি আপনাদের অনুরোধ করব, কিছুক্ষণের জন্য আপনারা সবাই নিজেদের শরণার্থী হিসেবে কল্পনা করুন। সেই জায়গা থেকে দেখুন, আপনার প্রতি অন্যদের দৃষ্টিভঙ্গি কী, আর আপনি অন্যদের কাছ থেকে কী আচরণ প্রত্যাশা করেন। যেকোনো ব্যক্তিই এক সময় শরণার্থী হয়ে যেতে পারেন।

তিনি বলেন, আমরা শুনে থাকি, রোহিঙ্গারা দুর্বল ও অসহায়। কিন্তু আমরা যারা আপনাদের সঙ্গে কাজ করছি, জানি আপনারা দুর্বল অসহায় নন। আপনারা প্রতিদিন শক্তি ও সাহস নিয়ে নিজেদের সুরক্ষিত করেছেন। আপনারা সেই শক্তি ও সাহস বজায় রাখবেন।

ভিডিও বার্তায় ইউএনএইচসিআর প্রতিনিধি বলেন, আপনারা প্রথম দিন থেকেই বলে আসছেন, আপনারা সেখানে নিরাপদ ও শান্তিপূর্ণভাবে ফিরতে চান। কোনো ব্যক্তির সারাজীবন শরণার্থী হিসেবে কাটিয়ে দেওয়া কাম্য নয়। যতদিন পর্যন্ত আপনারা নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরে যেতে না পারেন, ততদিন আমরা আপনাদের পাশে থাকব। আমদের প্রত্যাশা, নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়াটা এবার যেন শেষবার হয়।

এই সংক্রান্ত আরও খবর

আফগানিস্তানে হামলার দায় স্বীকার আইএসের, মৃত্যু বেড়ে ৪৭

shahadat

যাত্রাবাড়ীতে আইসের বড় চালান আটক, গ্রেফতার ২

shahadat

দুর্নীতির কবল থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে রক্ষার দাবি

shahadat

মণ্ডপে হামলার প্রতিবাদে চট্টগ্রামে আধাবেলা হরতাল পালিত

shahadat

তালেবান দখলপরবর্তী কাবুলে ভয়াবহ আত্মঘাতী হামলায় নিহত শতাধিক

shahadat

জাতীয় কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

shahadat

Leave a Comment