নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
আন্তর্জাতিক

সমঝোতার পর আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিলো চীন

নিউজ ডেস্ক:
ভারতীয় ১০ সেনাকে ফিরিয়ে দিয়েছে চীনের সেনাবাহিনী। দু’দেশের উচ্চ-পর্যায়ের মধ্যে কঠোর সমঝোতার পর ভারতীয় সেনা সদস্যরা মুক্তি পেয়েছে। এদের মধ্যে দু’জন সেনা অফিসারও রয়েছেন। গত সোমবার (১৫ জুন) রাতে গালওয়ান উপত্যকায় চীন-ভারত সংঘর্ষের সময় তাদের চীনা ‘ড্রাগন’ বাহিনী আটক করেছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দেশটির সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার (১৮ জুন) চীনা হেফাজত থেকে ওই ১০ ভারতীয় সেনাকে ফিরিয়ে দেওয়া হয় বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) থেকে বৃহস্পতিবার পর্যন্ত পর পর তিন দফায় ভারত ও চীনের মেজর জেনারেল পর্যায় কঠোর সমঝোতার পর ওই ১০ ভারতীয় সেনা মুক্তি পায়।

ভারতীয় এক সেনা কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, নিয়ম অনুযায়ী মুক্তি পাওয়ার পর ভারতীয় সেনাদের মেডিক্যাল টেস্ট করা হয়েছে এবং তাদের কাছ থেকে প্রাথমিকভাবে ঘটনার সংক্ষিপ্ত বিবরণী নেওয়া হয়েছে।

১৯৬২ সালের ইন্দো-চীন যুদ্ধের পর এবারই প্রথম ভারতীয় সেনাদের বন্দি করেতে পেরেছে চীনা সেনাবাহিনী।

এদিকে ভারতীয় সেনাবাহিনী বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, গালওয়ান উপত্যকায় চীন-ভারত সংঘর্ষে তাদের কোনো সেনা সদস্য নিখোঁজ হয়নি। তবে চীনের হেফাজতে থাকা ১০ সেনা সদস্যের ব্যাপারে কিছু জানায়নি তারা।

লাদাখে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষের সময় ভারতের কর্নেল পদমর্যাদার একজনসহ ২০ সেনা নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছিল আরও ৭৬ জন। তারা প্রত্যেকেই দেশটির সেনাবাহিনীর সদস্য। আহতদের মধ্যে ১৮ জন লেহের হাসপাতাল এবং বাকি ৫৮ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

এই সংক্রান্ত আরও খবর

তালেবান ক্ষমতায় গেলে আফগানিস্তান হবে ‘একঘরে রাষ্ট্র’

shahadat

আস্থাভোটে নেপালে ওলি সরকারের পতন

shahadat

নৌকাডুবি : লিবিয়া উপকূলে ৭৪ শরণার্থীর মৃত্যু

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

অবশেষে যুদ্ধবিরতিতে আর্মেনিয়া-আজারবাইজান

shahadat

বৈরুতে ফের বিস্ফোরণ, নিহত ৪ আহত ২০

shahadat

Leave a Comment