নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
ফোকাস নিউজ রাজনীতি

সরকারের সদিচ্ছার সব ব্যাপারে সংশয় রাখা ঠিক নয়: কাদের

নিউজ ডেস্ক:
সরকারের সদিচ্ছার সব ব্যাপারে সংশয় রাখা ঠিক নয় বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কাউকে কোনো ব্যাপারে সন্দেহ হলে তাকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ছেড়ে দিলে বলা হয় জনগণের চাপে। এখানে সরকারের সদিচ্ছাকে সব ব্যাপারে সংশয়ে রাখবেন-এই কথা সঠিক নয়।

বুধবার সিলেট জোনের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন সড়ক পরিবহন মন্ত্রী। জাতীয় সংসদ ভবন এলাকায় অবস্থিত সরকারি বাসভবন থেকে ভাচুর্য়ালি এই সভায় যোগ দেন তিনি। ওবায়দুল কাদের বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল থেকে বলা হয়েছে, সভা-সমাবেশে বাধা দেয়া হয়েছে। কিন্তু সভা-সমাবেশের কোনো কর্মসূচি তো এই করোনা ও বন্যাকালে হওয়ার কথা নয়। এখানে সভা-সমাবেশে বাধা দেয়ার কোনো তথ্য-প্রমাণ থাকলে আপনারা বলতে পারেন। এভাবে ঢালাও মন্তব্য করা সমীচীন নয়।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, কিছু কিছু গণপরিবহন করোনাকালের জন্য গৃহীত ব্যবস্থা হিসেবে সমন্বিত ভাড়া মেনে চলছে না এবং স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে গাড়ি চালানোর অভিযোগ পাওয়া যাচ্ছে। আবার কেউ কেউ অর্ধেক আসন খালি রাখার প্রতিশ্রুতি ভঙ্গ করে শতভাগ আসনে যাত্রী পরিবহন করছেন। ঈদের সময়ও এটা দেখা গেছে। ঈদের আগে এই প্রবণতাটা ছিল না। কিন্তু ঈদের সময় থেকে এটা দৃশ্যমান, যা অত্যন্ত দুঃখজনক। পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি। প্রতিশ্রুতি ও সরকারের নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, জনগণের ভোগান্তি যে সব পরিবহন তৈরি করছে, শৃঙ্খলা নষ্ট করছে, সিদ্ধান্ত মানছে না, তাদের বিরুদ্ধে মালিক সংগঠনগুলোকে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থা ও বিআরটিএকে আইনগত ব্যবস্থা নিতে অনুরোধ করছি।

বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ধাপ শুরু হয়েছে জানিয়ে সরকারের এই মন্ত্রী বলেন, এ প্রেক্ষাপটে আমাদের সতর্কতা ও সচেতনতা আরও বাড়ানো জরুরি। ঢাকায় লক্ষণ ছাড়াও সংক্রমণ ঘটছে বলে বিশেষজ্ঞরা (বলছেন) ও গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার কমছে-এ কথাও বলা যাবে না। একদিকে আমাদের মাস্ক পরিধান করা অতি অবশ্যক ও জরুরি। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অপরদিকে প্রতিরোধ ব্যবস্থা জোরদারে সর্বোচ্চ ব্যবস্থা রাখতে হবে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অসুস্থতায় মর্মাহত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি করোনা সংক্রমণে এখন চিকিৎসাধীন। তার অবস্থা সংকটাপন্ন। আমরা তার রোগমুক্তি কামনা করছি। প্রণব মুখার্জির মতো শুভাকাক্সক্ষীর অসুস্থতায় আমরা মর্মাহত। করোনাভাইরাস সম্পর্কিত স্বাস্থ্য বিভাগের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন একেবারে বন্ধ না করে সপ্তাহে দুই দিন প্রচারের আহ্বান জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, করোনা সংক্রমণ, মৃত্যুসহ প্রতিদিন স্বাস্থ্য বিভাগের আপডেট বন্ধ হলে এ ভাইরাসের সংক্রমণ রোধে জনমানুষের মাঝে স্বাস্থ্যবিধি মানতে অনীহা দেখা দিতে পারে। পাশাপাশি গুজবের ডালপালা বিস্তারের আশংকাও থেকে যাবে। এ সময় বিষয়টি বাস্তবতার নিরিখে বিবেচনায় নেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, করোনার এ সময়ে সরকার জনসমাবেশ বা কোনো ধরনের সমাগম সংক্রমণ রোধের স্বার্থে বন্ধ ঘোষণা করেছে। কোনো ধরনের অনিয়ম কিংবা হত্যাকাণ্ডের বিষয়ে সরকার দ্রুততার সাথে ব্যবস্থা গ্রহণ করেছে। এ নিয়ে মানববন্ধন ও রাজনৈতিক কর্মসূচি করোনার সংক্রমণকে উৎসাহিত করতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী যেকোনো মামলার সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করতে পারে এবং এ সময়ে সবাইকে ধৈর্য ও সহনশীলতা প্রদর্শনের আহŸান জানান ওবায়দুল কাদের।

এই সংক্রান্ত আরও খবর

বাংলাদেশ সাংবাদিক জোটের ফরিদপুর জেলা কমিটির অনুমোদন

shahadat

মোবাইল ব্যাংকিংয়ে চালু হচ্ছে আন্তলেনদেন সুবিধা

shahadat

টাঙ্গাইলে গণধর্ষণের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

shahadat

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখ

shahadat

রেলক্রসিংয়ে ট্রেন-বাস সংঘর্ষে ৩ জনের মৃত্যু

shahadat

বৈরুতে ফের বিস্ফোরণ, নিহত ৪ আহত ২০

shahadat

Leave a Comment