JAFB | Journalist Alliance Foundation of Bangladesh
বিজ্ঞান ও প্রযুক্তি

স্পাইডারম্যানের মতো দেয়াল বেয়ে ‘বিপজ্জনক’ সব কাজ করে দেবে রোবট

স্পাইডারম্যানের মতো দেয়াল বেয়ে উঠবে—এমন রোবট তৈরি করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান হাউসবট। রোবটটির নাম দেওয়া হয়েছে এইচবি১। বর্তমানে উঁচু ভবনের বিপজ্জনক কাজগুলো শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে করেন। এই রোবটের মাধ্যমে সেই কাজগুলো করিয়ে নেওয়া যাবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকইব্লগের এক প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত ছোট আকারের দালানের দেয়াল বেয়ে ওঠার সক্ষমতা থাকলেও ভবিষ্যতে এ রোবট সুউচ্চ দালানও বেয়ে উঠতে পারবে বলে আশা করা হচ্ছে। দেয়াল বেয়ে ওঠার জন্য রোবটটির শক্তিশালী বৈদ্যুতিক পাখাগুলো ৯২ পাউন্ড বল দিয়ে বাতাস শুষে নেয়। একই সময় রোবটের চারটি রাবারের চাকা কন্ট্রোল ইউনিটের সঙ্গে সংযুক্ত। কন্ট্রোল ইউনিটকে একটি ১১০ ভোল্টের টেথার দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হয়।

রোবটে থাকা ফ্যানগুলোর ইলেকট্রো-ম্যাগনেটিক কম্প্যাটিবিলিটি (ইএমসি) রোবটটিকে সুরক্ষিতভাবে পৃষ্ঠের সঙ্গে যুক্ত করে রাখে। যার ফলে রোবটটি কাজ করার সময় নিচে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে না।

হাউসবটসের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা জ্যাক কর্নে বলেন, ‘আমরা হাউসবট তৈরির জন্য তিন বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছি। সিঙ্গাপুরের একটি কোম্পানির কাছে আমাদের প্রথম রোবটটি বিক্রি করতে পেরে অনেক খুশি।

আশা করছি, এটি কর্মক্ষেত্রে দুর্ঘটনার সংখ্যা কমাতে সাহায্য করবে। আমরা ভবিষ্যতে ওয়ারউইক ম্যানুফ্যাকচারিং গ্রুপ “ডব্লিউএমজি”–এর সঙ্গে কাজ চালিয়ে যাব। অন্যান্য ব্যবহারের জন্য আমরা আরও রোবট তৈরি করার পরিকল্পনা করছি যা মানুষের ক্ষতি কমিয়ে আনতে সাহায্য করবে।’

এই সংক্রান্ত আরও খবর

এই পাঁচ প্রতিষ্ঠান কিনে আরও বেশি লাভবান গুগল

Shahadat Hossen

ক্রোম ব্রাউজার নিয়ে গুগলের নতুন ঘোষণা

Shahadat Hossen

ব্যবহারকারীর ঘুমের সময় জানাবে টিকটক

Shahadat Hossen

গ্রহাণুর আঘাতে ডাইনোসর মারা গেলেও অন্য প্রাণীরা বাঁচলো কিভাবে?

Shahadat Hossen

৫ মিনিটে তিন লাখ স্মার্টফোন বিক্রি

Shahadat Hossen

প্রতিদিন গড়ে ১০ হাজার গাড়ি বিক্রি, রেকর্ড ২০২২ সালে

Shahadat Hossen

Leave a Comment