নিউজ পোর্টাল । বাংলাদেশ সাংবাদিক জোট
জাতীয় ফোকাস নিউজ

২৩ ফেব্রুয়ারি থেকে সারাদেশে নদী-খাল উদ্ধার অভিযান

নিজস্ব প্রতিবেদক
চলতি মাসের ২৩ তারিখ থেকে সারাদেশের নদী-খাল উদ্ধারে বড় অভিযানে নামবে পানি সম্পদ মন্ত্রণালয়। নদী-খাল উদ্ধারে মন্ত্রণালয়ের এটি দ্বিতীয় পর্যায়ের অভিযান।

প্রথম পর্যায়ের অভিযানের দুই মাস পর দ্বিতীয় পর্যায়ের অভিযান শুরু হতে যাচ্ছে। অভিযানে দেশের প্রায় সকল নদী ও খালকে দখলমুক্ত ও সেখানে পানির প্রবাহ নিশ্চিত করা হবে। পানিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হবে। মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তা আসিফ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

নদী-খাল উদ্ধারে ১০০ বছরের ডেল্টা প্লান নিয়ে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয়। ডেল্টা প্লেনে নদী-খালের দখল উচ্ছেদ করে ভরাট অংশ খনন করা হবে। নদী ও খালের স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিত করার পর নদীর পাড়ে ওয়াকওয়ে নির্মাণ, ছোট ছোট পার্ক তৈরি ও বৃক্ষরোপণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়।

পানি আইন ২০১৩ অনুযায়ী যেসব নদী-নালা, খাল-বিল দখলদারদের দখলে রয়েছে তা উদ্ধার এবং খনন কাজ হাতে নেয় পানি সম্পদ মন্ত্রণালয়। যার অংশ হিসেবে গত ২৩ ডিসেম্বর সারাদেশে একযোগে নদী-খাল উদ্ধারে নামে মন্ত্রণালয়। দেশের ৬৪ জেলার ৪৬৮টি নদী উদ্ধার ও খননের জন্য শনাক্ত করা হয়েছে। এসব নদীর ৪৪ হাজার একর জায়গায় দখলদাররা নানাভাবে দখল করে রেখেছে। পাশাপাশি নদী ও খালের জায়গা ভরাট করে সেখানে নানা স্থাপনা গড়ে তোলা হয়েছে।

এই সংক্রান্ত আরও খবর

আফগানিস্তানে হামলার দায় স্বীকার আইএসের, মৃত্যু বেড়ে ৪৭

shahadat

যাত্রাবাড়ীতে আইসের বড় চালান আটক, গ্রেফতার ২

shahadat

দুর্নীতির কবল থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে রক্ষার দাবি

shahadat

মণ্ডপে হামলার প্রতিবাদে চট্টগ্রামে আধাবেলা হরতাল পালিত

shahadat

তালেবান দখলপরবর্তী কাবুলে ভয়াবহ আত্মঘাতী হামলায় নিহত শতাধিক

shahadat

জাতীয় কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

shahadat