JAFB | Journalist Alliance Foundation of Bangladesh
আন্তর্জাতিক

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯০৪

বজ্রশক্তি ডেস্ক:
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর যেন কোনো শেষ নেই। প্রতিদিন কেড়ে নিচ্ছে অসংখ্য প্রাণ। এ পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০৪ জনে। এর মধ্যে চীনের মূল ভূখণ্ড ও বাইরে মৃত্যু হয়েছে ৯০২ জনের এবং হংকং ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন। সোমবার (১০ ফেব্রুয়ারি) চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

চীনের শুধু হুবেই প্রদেশে করোনাভাইরাসে মারা গেছেন ৮৭১ জন। এছাড়াও এই ভাইরাসে প্রায় ৪০ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন।

রবিবার (৯ ফেব্রুয়ারি) পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা ছিল ৮১৩ জনে। এর মধ্যে চীনেই ৮১১ জন। সেই সঙ্গে সংক্রমিত হওয়ার সংখ্যা ছিল প্রায় ৩৭ হাজার মানুষ।

করোনাভাইরাস সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য বিশেষজ্ঞদের একটি দল চীনে পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক টুইট বার্তায় এ তথ্য জানান সংস্থাটির মহাপরিচালক টেড্রস অ্যাডহানম গ্রেব্রেইয়েসুস।

তিনি বলেন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. ব্রুস এলওয়ার্ডের নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল চীনের উদ্দেশে রওনা দিয়েছেন। ইবোলা ভাইরাস সংক্রমণ, টিকাদান, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও পোলিও নির্মূলের উদ্যোগে ডব্লিউএইচও’র প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন ড. ব্রুস।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসের ধরা পড়ে। বিশ্বের ২৮টি দেশে এর প্রকোপ ছড়িয়ে পড়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ।

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও ছাড়িয়ে গেছে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টির বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হন আট হাজার ৯৮ জন। তবে করোনাভাইরাস এখনই সেই রেকর্ড ভেঙে ফেলেছে।

এই সংক্রান্ত আরও খবর

মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১১

Shahadat Hossen

যুদ্ধে যেতে অস্বীকৃতি, রুশ সেনার ৫ বছরের জেল

Shahadat Hossen

পশ্চিমাদের কারণেই ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে : রাশিয়া

Shahadat Hossen

সেনেগালে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪০

Shahadat Hossen

তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ৫

Shahadat Hossen

দাউদ ইব্রাহিম : কনস্টেবলের ছেলে যেভাবে আন্ডারওয়ার্ল্ড ডন হলেন

Shahadat Hossen