JAFB | Journalist Alliance Foundation of Bangladesh
লাইফস্টাইল

সন্তানের সাফল্যে বাবা-মায়ের ভূমিকা

বজ্রশক্তি ডেস্ক:
সব বাবা-মা সন্তানের সাফল্য চান। জীবনের শেষ সময় পর্যন্ত তাদের জন্য প্রার্থনা করেন। কিন্তু অনেক বাবা-মা হয়তো জানেন না কিভাবে সন্তানকে সফলতার দিকে এগিয়ে নেওয়া যায়। বিশেষজ্ঞদের মতে কিছু বিষয় খেয়াল রাখলে সন্তান সফলতা অর্জন করতে পারে। সন্তানের সাফল্যে বাবা-মায়ের যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি- জন্মের পরই সন্তানের ভালো নাম রাখুন। সাবলীল ও সুন্দর নাম শিশুর পরবর্তী জীবনে গুরুত্ব বহন করে। সন্তানকে মূল্যবোধের শিক্ষা দিন। জীবনের সবচেয়ে বড় সফলতা হচ্ছে ভালো মানুষ হয়ে ওঠা।

বাবা-মা হচ্ছে শিশুর সবচেয়ে বড় শিক্ষক। তারা যা শেখান সন্তান তাই শেখেন। সন্তানের কাছে রোল মডেল হওয়ার চেষ্টা করুন। আপনাদের দেখে যেন সন্তান ভালো কাজ করার অনুপ্রেরণা পায়। সন্তানকে সামাজিক শিক্ষা দিন। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সঙ্গে যেন সহজে মিশতে পারে। কারো সঙ্গে যেন অন্যায় আচরণ না করে সেদিকে খেয়াল রাখতে হবে। সন্তানের বয়স পাঁচ হলে নিজের কাজগুলো করতে শেখান। জুতার ফিতা বাঁধা, নিজের খেলনা, বই, কাপড় গুছিয়ে রাখতে শেখান।

সন্তানের সামনে কখনো ঝগড়া করবেন না। এতে তার মনের উপর চাপ পড়ে। দাম্পত্য কলহ থাকলেও সন্তানের সামনে এড়িয়ে চলুন। নিয়মিত শিশুকে পুষ্টিকর খাবার খাওয়ান। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকলে বড় হয়ে লেখাপড়ায় ও অন্যান্য কাজ ঠিকমতো করতে পারবে। ছোটবেলা থেকে শিশুকে গণিত এবং ইংরেজির প্রতি ভীতি দূর করুন। ছোট ছোট গণিত এবং অল্প অল্প করে ইংরেজি শেখান। শিশুর সঙ্গে পর্যাপ্ত সময় কাটান। বাবা-মায়ের সঙ্গে শিশুর সম্পর্ক ভালো না হলে মানসিক চাপবোধ করবে সে। কর্মজীবী বাবা-মায়েরা শিশুকে যতটা সম্ভব সময় দিন। সূত্র: জিনিউজ

এই সংক্রান্ত আরও খবর

বিকেলের নাস্তায় সবচেয়ে স্বাস্থ্যকর ৫ খাবার

Shahadat Hossen

ত্বকের যত্নে চালের পানি

Shahadat Hossen

শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত চুল একদিনের যত্নেই হবে ঝলমলে

Shahadat Hossen

বিশেষ দিনে ভালোবাসার মানুষকে কি দেবেন?

Shahadat Hossen

খারাপ খাদ্যাভাস কী ক্যান্সারের ঝুঁকি বাড়ায়?

Shahadat Hossen