JAFB | Journalist Alliance Foundation of Bangladesh
বিনোদন

সেরার অস্কার জিতে ইতিহাস গড়লো কোরিয়ান ‘প্যারাসাইট’

বজ্রশক্তি ডেস্ক:
দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র প্যারাসাইট এ বছরের অস্কারের আসরে সেরা চলচ্চিত্রের পুরষ্কার জিতেছে। এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো ইংরেজি ভাষা ছাড়া অন্য কোন ভাষায় নির্মিত কোন চলচ্চিত্র শীর্ষ এই পুরস্কারটি পেলো।

রেনে জেলওয়েগার জুডি চলচ্চিত্রে জুডি গার্ল্যান্ডের ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরষ্কার জিতেছেন। আর জোকার চলচ্চিত্রে অভিনয়ের জন্য ওয়াকিন ফিনেক্স সেরা অভিনেতা হিসেবে অস্কার জিতেছেন।

ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড এবং ম্যারিজ স্টোরিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন যথাক্রমে ব্র্যাড পিট এবং লরা ডার্ন। সব মিলিয়ে চারটি পুরস্কার জিতেছে প্যারাসাইট। আর স্যার স্যাম মেন্ডেসের ‘১৯১৭’ জিতেছে তিনটি।

ধারণা করা হচ্ছিল যে প্রথম বিশ্ব যুদ্ধ নিয়ে নির্মিত চলচ্চিত্রটি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার জিতবে। কিন্তু চলচ্চিত্রটি যেসব পুরস্কার জিতেছে তার সবকটিই কারিগরি ক্যাটাগরিতে।প্যারাসাইটের নির্মাতা বং জুন-হো একই সাথে সেরা নির্মাতা এবং সেরা মৌলিক চিত্রনাট্যের জন্যও পুরস্কার জিতেছেন।

চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে প্রচলিত সামাজিক অবস্থার চিত্রকে ব্যঙ্গ করে যেখানে দুটি আলাদা শ্রেণীর দুটি পরিবারের মধ্যে তুলনা করা হয়েছে। এদের মধ্যে একটি পরিবার দরিদ্রতার মধ্যে বহুতল ভবনের বেজমেন্ট বা মাটির নিচের তলায় ছোট একটি ফ্ল্যাটে বাস করে। অন্যটি ধনী পরিবার যারা বড় একটি বিলাসবহুল বাড়িতে বাস করে।

আর চলচ্চিত্রটি এমন একটি পুরস্কার জিতেছে যা এর আগে অন্য কোন সাবটাইটেলযুক্ত চলচ্চিত্র অ্যাকাডেমি পুরস্কারের ৯২ বছরের ইতিহাসে জিততে পারেনি।

পুরস্কার সংগ্রহ করেন প্রযোজক কোয়াক সিন-অ্যা। তিনি বলেন: “আমি বাকরুদ্ধ। আমরা কখনো ভাবিনি যে এটা সম্ভব। আমার মনে হচ্ছে যে, ইতিহাসের কালোচিত ঘটনাটি এখন ঘটছে।”

এ বছর সবচেয়ে বেশি পুরস্কার যারা জিতেছেন:

  • প্যারাসাইট-৪

  • ১৯১৭-৩

  • ফোর্ডস ভার্সেস ফেরারি-২

  • জোকার-২

  • ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড-২

অভিনয়ের জন্য নিজের ক্যারিয়ারের প্রথম অস্কার জিতেছেন পিট। কুয়েন্টিন টারানটিনোর চলচ্চিত্রে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি। এবার অস্কারের আসরে প্রথম পুরস্কার জয়ী তিনি এবং এর পরে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার প্রক্রিয়া যেভাবে শেষ হয়েছে তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

তিনি উদ্ধৃতি দিয়ে বলেন যে, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন যাতে সাক্ষী দিতে না পারেন তার পক্ষে রিপাবলিকানরা ভোট দিয়েছেন। তারা আমাকে বলেছে যে আমি ৪৫ সেকেন্ড বক্তব্য দেয়ার সুযোগ পাবো, এই সপ্তাহে সেনেট জন বল্টনকে যে সময় দিয়েছিলো এটা তার চেয়ে ৪৫ সেকেন্ড বেশি,” তিনি বলেন। “আমি ভাবছি যে কুয়েন্টিন হয়তো এ নিয়ে একটি চলচ্চিত্র বানাবে যেখানে প্রাপ্তবয়স্করা শেষমেশ ঠিক কাজটি করবে।

এর পর রাজনীতি থেকে সরে এসে নিজের জীবন নিয়ে কথা বলেন ৫৬ বছর বয়সী এই অভিনেতা। তিনি সহ-অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে শ্রদ্ধা জানান এবং হলিউডে তার তারকা খ্যাতি পাওয়ার সফর নিয়ে কথা বলেন। “আমি ফিরে তাকাতে পছন্দ করি না কিন্তু এটা আমাকে সেটাই করতে বাধ্য করছে,” আবেগাপ্লুত হয়ে তিনি একথা বলেন।

এই সংক্রান্ত আরও খবর

রাকুল প্রীত এবার যৌনশিক্ষক!

Shahadat Hossen

দিশার জীবনে নতুন প্রেম!

Shahadat Hossen

চঞ্চলের নায়িকা এবার ‘মৌ বৌদি’

Shahadat Hossen

সব সময় চুপচাপ থাকতে পছন্দ করেন তুষি

Shahadat Hossen

একসঙ্গে ছুটি কাটিয়ে দেশে ফিরলেন কিয়ারা-সিদ্ধার্থ (ভিডিও)

Shahadat Hossen

বয়ফ্রেন্ডের সাথে তামান্না ভাটিয়ার একান্ত ভিডিও ফাঁস

Shahadat Hossen