বাংলাদেশ সাংবাদিক জোট

আমাদের সম্পর্কে

বাংলাদেশ সাংবাদিক জোট

বাংলাদেশ সাংবাদিক জোট (জার্নালিস্ট এলায়েন্স ফাউন্ডেশন অব বাংলাদেশ, ইংরেজি: JOURNALIST ALLIANCE FOUNDATION OF BANGLADESH) বাংলাদেশ ভিত্তিক সাংবাদিকদের কল্যাণে প্রতিষ্ঠিত একটি ফাউন্ডেশন। এটি সারা বাংলাদেশে বিভিন্ন কর্মসূচি নিয়ে কাজ করে যাচ্ছে। ২০১৮ সালে বাংলাদেশ সাংবাদিক জোট কার্যক্রম শুরু করে। ২০২০ সালে বাংলাদেশ সাংবাদিক জোট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়। যার রেজিস্ট্রেশন নং : এস-১৩৩১৪/২০২০ (ইংরেজি : S-13314/2020)।

বাংলাদেশ সাংবাদিক জোট -এ সাংবাদিক, সাহিত্যিক, প্রাবন্ধিক, নিবন্ধকারগণ ফাউন্ডেশনটির সদস্য হওয়ার সুযোগ আছে। তাঁদের গুণগত মানোন্নয়ন, অর্থনৈতিক সৃমদ্ধি, আবাসন সংকট নিরসন, বৃদ্ধ বয়সে অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতকরণ, হাসপাতাল প্রতিষ্ঠা করে বিনা খরচে বা ক্ষেত্রভেদে স্বল্প খরচে সুচিকিৎসা প্রদান, দুর্ঘটনায় আর্থিক সহায়তা প্রদান করার লক্ষে প্রতিষ্ঠিত একটি অরাজনৈতিক বেসরকারি জাতীয় স্বেচ্ছাসেবী সংস্থা।

এই ফাউন্ডেশনটির কার্যপরিধি সমগ্র বাংলাদেশ।

ফাউন্ডেশনটির ক্ষমতা:

ফাউন্ডেশনটি তার লক্ষ্য উদ্দেশ্য সমূহ বাস্তবায়নের জন্য সদাশয় সরকার, প্রতিষ্ঠান, ট্রাষ্ট সংগঠন, ব্যাক্তি বা সংস্থা হতে চাঁদা, দান-অনুদান, আর্থিক সাহায্য গ্রহণ, যে কোন প্রকার স্থাবর অস্থাবর সম্পত্তি নিঃশর্তে দাতা কর্তৃক আরোপতি গ্রহণযোগ্য শর্তে গ্রহণ করতে পারবে। তবে প্রকাশ থাকে যে, বিদেশী সাহায্য গ্রহণের ক্ষেত্রে Foreign Donation Act 1978 মানিয়া চলিতে হইবে।

ফাউন্ডেশন বোর্ডের স্বার্থ ও আয় বণ্টন:
এই ফাউন্ডেশনের যাবতীয় আয় এর লক্ষ্য ও উদ্দেশ্য সাধনে ব্যয় করা হবে। আয় কিংবা লভ্যাংশ কোন ক্রমেই ফাউন্ডেশনের সদস্যদের মাঝে ব্যক্তিগত ভাবে বণ্টন করা যাবে না।

ফাউন্ডেশনের কার্য  নির্বাহী পরিষদ :

১. সভাপতি : মো. মশিউর রহমান
২. সিনিয়র সহ-সভাপতি : আবুল কালাম আজাদ
৩. সহ-সভাপতি : মোহাম্মদ জাহিদুল ইসলাম মামুন
৪. সাধারণ সম্পাদক : এসএম সামসুল হুদা
৫. যুগ্ম সাধারণ সম্পাদক : আরিফ মো. আলী আহসান
৬. সহ-যুগ্ম সাধারণ সম্পাদক : শরিফুল ইসলাম
৭. সাংগাঠনিক সম্পাদক : মাহাবুব আলম
৮. দপ্তর সম্পাদক : মো. শাহাদৎ হোসেন
৯. কোষাধ্যক্ষ : আইনুল হক
১০. সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক : মো. শামসুল ইসলাম খান
১১. আইন বিষয়ক সম্পাদক : রাজু আহম্মেদ
১২. প্রচার সম্পাদক : আমান উল্লাহ।